রোবট (Robot) কি? রোবট এর প্রকারভেদ, ব্যবহার, সুবিধা ও অসুবিধা।

রোবট (Robot) একটি প্রোগ্রামেবদ্ধ যন্ত্র যা মানুষের মতো বিভিন্ন কাজ সম্পাদনে ব্যবহৃত হয়। এখন জগতে রোবট ব্যবহার বেশ কমন হয়ে উঠেছে। রোবট বিভিন্ন প্রকারের হয়ে থাকে যেমন- চাকমা রোবট, উপকরণ রোবট, খুদ্র রোবট, চতুরঙ্গ রোবট ইত্যাদি। রোবট সাধারণত কম্পিউটার, সেন্সর, ইঞ্জিন ইত্যাদি ব্যবহার করে তৈরী করা হয়।

রোবট আজকাল প্রতিষ্ঠানগুলির জন্য খুবই উপকারী হতে পারে। রোবট দিয়ে প্রতিষ্ঠানগুলি উত্পাদনশীলতা বাড়িয়ে নিতে পারে এবং উদ্যোগপ্রণেতাকে প্রতিষ্ঠান চালাতে সহায়তা করতে পারে। তবে রোবটের কিছু অসুবিধা ও হার্জ থাকতে পারে, যেমন পরিবেশ ও শক্তি হারানোর ঝুঁকি আছে। কিন্তু নির্বিশেষে বলা যায় যে রোবট আজকে সোনারও মতো জনপ্রিয় এবং আমাদের দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে।

রোবট কি?

রোবট হল একটি স্বয়ংচলিত মেশিন বা যন্ত্র যা সাধারণত কম্পিউটার প্রোগ্রাম এবং সেন্সর, একটি কার্যকর মানিপুলেটর এবং সম্পূর্ণ পাওয়া গেছে সমস্ত একটি হার্ডওয়্যারের মাধ্যমে কাজ করে। এটি মূলত যে সকল কার্যসমূহ করতে ব্যবহার করা হয় সেগুলির প্রোগ্রাম এন্টার করার মাধ্যমে। একক কাজগুলি একটি কম্পিউটার বা সার্ভার থেকে প্রেরিত করা হয় এবং এদের মাধ্যমে একটি রবট ভালভাবে কাজ করতে পারে। রোবটের এই ক্ষেত্রটি মূলত সম্পূর্ণ উন্নয়ন করা হয়েছে এবং এখন এটি সমস্ত ধরনের জীব-বস্তু পরিবেশে ব্যবহার করা যায় যাতে এর কাজ প্রভাবশালী এবং দক্ষ হয়ে উঠে।

রোবটের মাধ্যমে সেটি ব্যবহারকারীর ব্যক্তিগত এবং পেশাদার জীবনকে সহায়তা করতে পারে এবং নতুন এবং নতুন কাজে এদের একাধিক উপযোগী হতে পারে।

রোবটের সংজ্ঞা

রোবট হলো একটি স্বচ্ছ বা আত্মনির্ভরশীল কম্পিউটার যা মানুষের মতো কিছু কাজ করতে পারে। ইংরেজি ভাষায় রোবটের সংজ্ঞা হলোঃ “A robot is a machine capable of carrying out a complex series of actions automatically, especially with programmable electronic controls.” একজন উন্নত প্রযুক্তিতে ভালো জ্ঞান আছে সে একটি রোবট তৈরি করতে পারে যা আগের প্রোগ্রাম অনুযায়ী কাজ করতে পারে। রোবট কোন একটি কাজ করার জন্য ডিজাইন করা হয় যা প্রোগ্রামের মাধ্যমে কাজ করে এবং বিশেষ কাজের জন্য প্রোগ্রামের সাথে সাথে নতুন করে ডিজাইন করা হয়। একজন ডাক্তার তার রোবট দিয়ে প্রথমবারের মতো অপারেশনটি করে ফেললে অনেক সময় বাঁচতে পারেন।

রোবটের মাধ্যমে কিছু করার মতো একটি প্রাণ সংযোগ নেই, এটি শুধুমাত্র প্রোগ্রামের মাধ্যমে কাজ করে এবং মনুষ্য এবং অন্যান্য জীবিত কথা করতে পারবে। সুতরাং, রোবট বলতে আমরা বুঝাচ্ছি একটি প্রোগ্রামের মাধ্যমে কাজ করতে পারে একটি স্বচ্ছ কম্পিউটার যা মানুষের মতো কিছু করতে পারে।

রোবট এর উদ্দেশ্য

উন্নয়নশীল বিজ্ঞানের একটি শাখা হল রোবটিক্স। এটি মানবকে সহায়তা করার সময় ব্যবহার করা হয়। আধুনিক প্রযুক্তির সাথে মিশে এই প্রযুক্তি সার্ভিস এবং প্রোডাকশন সেক্টরে ব্যবহৃত হচ্ছে। বিভিন্ন রোবট বিনা মানুষের একটি সমস্যা সমাধান করতে পারে, যেমন ডিজাইন, নির্মাণ, টেস্টিং এবং দরজা এবং জানালা সাফ করতে পারে।

রোবটগুলি আরও বেশ কিছু কাজ করতে পারে যেমন চাপা শ্রম করা, পরিষ্কার করা, তথ্য সংগ্রহ করা এবং প্রক্সি স্বামী জার্জ সহ দুটি উদাহরণ দেওয়া যেতে পারে। এছাড়াও রোবটসমূহ চিকিৎসা, অতি দ্বীপীয় জ্বালানি পরিবেশ তথ্যবিজ্ঞান, জনসাধারণ স্বাস্থ্যসেবা, স্পেস মিশন ইত্যাদি সম্পূর্ণ নতুন আয়তনে প্রবেশ করতে পারে।

রোবটের ইতিহাস

রোবট সম্পর্কে আলোচনা করতে গেলে এটি অবশ্যই একটি সমস্যামুলক বিষয়। খুঁজছেন আপনি কী রোবট কীভাবে কাজ করে এবং তাদের ইতিহাসে পিরিত কি ভাবে সম্ভব হয়েছে এই সকল বিষয়ে। রোবট একটি উদাহরণ হয় যা মানবকে চেয়ে ভাল কাজ করতে পারে। রোবট একটি ঝেঁপ করা বা এনকোড করা মেশিনের মত কাজ করে এবং সব ধরনের কাজের জন্য তার ব্যবহার করা যায়।

রোবটের ইতিহাস একটি দীর্ঘ এবং সম্পন্ন ইতিহাস যা আমাদের মানব সভ্যতার ঘটনাবলীর সাথে একই অর্থ রাখে। আমরা যখন যুদ্ধ বা জলোচ্ছাস এমন কাজ করার জন্য আবার অসুস্থ হই তখন তাকে নিয়ে আসি এটি বেশ উপকারিপূর্ণ হতে পারে। রোবট থেকে আসতে পারে স্বচ্ছতা পরিস্কারতা যা নিশ্চিত করে আমাদের জীবন। এই সকল কাজের জন্য রোবটের ব্যবহার ইতিহাস আমাদেরকে সবচেয়ে সুবিধা দেয়।

রোবটের প্রকারভেদ

রোবট একটি কম্পিউটারি প্রোগ্রাম, যা স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে এবং মানুষের মতো কাজ সম্পাদন করতে পারে। রোবটের প্রকারভেদ হলো প্রোগ্রামিং এর উপর ভিত্তি করে। রোবট এর প্রকার বিভেদে রোবট কারখানা রোবট, চাতুর্থ প্রকার রোবট, সাথেই ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত পুরো রোবট ইত্যাদি রয়েছে। এই প্রকার বিভেদ নির্ভর করে রোবট এর ব্যবহার।

সেইসাথে রোবট এর বিভিন্ন উচ্চতা ও গতির আলাদা আলাদা প্রকার রয়েছে যা তাদের ব্যবহার ও কাজে ভিন্ন ভিন্ন সুবিধা দিতে পারে। সামগ্রিকভাবে বলতে গেলে নানা ধরনের রোবট রয়েছে যা সম্পর্কে জানা জরুরি।

বেসিক রোবট

একটি রোবট হল একটি উপকরণ, যা কিছু নির্দিষ্ট কাজ করতে পারে স্বয়ংক্রিয়ভাবে। সাধারণত রোবটগুলি চারটি ক্ষেত্রে বিভক্ত হয় – মানবকে পারস্পরিক সম্পর্ক উপস্থাপন করার জন্য ব্যবহৃত হয় (সংস্থান, নার্সিং হোম, টেলিভিশন প্রচার এবং অন্যান্য), শ্রম ও শ্রমিকদের পরিবর্তন করার জন্য (কাজস্থলে পরিবর্তন), নিরাপত্তা সেবা প্রদান (পুলিশরা এবং জলপোলিশরা রোবট ব্যবহার); এবং স্বয়ংক্রিয় সেবা প্রদান (খাদ্য সেবা, নিবিড় এবং নির্ভরযোগ্য এলাকার সার্ভার মেইনটেইন্স এবং অন্যান্য ক্ষেত্রে)। বেসিক রোবট প্রথম ধাপগুলির মধ্যে একটি। আপনার কিছু মৌলিক প্রোগ্রামিং জ্ঞান নিশ্চয়ই থাকবে একটি এই প্রকল্পটি শুরু করার জন্য এবং এটি মুখোমুখি করার পর কোনও সমস্যা না হলে কম্পিউটার এর মূল অংশগুলি গুরুত্বপূর্ণভাবে বুঝা সম্ভব।

একটি বেসিক রোবট সিস্টেমটি হল নির্দিষ্ট কাজগুলি সম্পাদনের জন্য প্রোগ্রাম।

অ্যাডভান্সড রোবট

বিন্যাস ও কাজ দুটির ভিত্তিতে, রোবটের প্রকারভেদ একটুকু ভিন্নভাবে হতে পারে। অ্যাডভান্সড রোবট হল সেই ধরনের রোবট যা শক্তিশালী কম্পিউটার প্রয়োজন করে ও কাজে বহুবিধভাবে ব্যবহার করা যেতে পারে। এই প্রকারের রোবট ব্যবহার করলে একটি বড় কাজ সহজেই সম্পাদন করা যায়। উদাহরণ স্বরূপ সিডার স্প্যাইডার নামের একটি বিশাল রোবট এটির উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

এখানে সিনটেটিক বিশ্লেষণ, কম্পিউটার ভিজ্যুয়াল ইন্টারফেস, মানব রোবটিক ইন্টারফেস এবং অন্যান্য উন্নয়নের প্রযুক্তি ব্যবহৃত হয়। এছাড়াও রোবটে নিজস্ব সেন্সর, ডিজিটাল শক্তি নিউরোন নেটওয়ার্ক এবং আবহাওয়ায় মেজারিং সিস্টেম রয়েছে। এটি শক্তিশালী কম্পিউটার প্রয়োজন করে যা সামগ্রিকভাবে রোবটের কাজ সহজ করে। সুতরাং, অ্যাডভান্সড রোবট হল এমন একটি প্রকারের রোবট যা সমস্ত ধরনের কাজ সহজেই করতে পারে।

মোবাইল রোবট

সমস্তকিছুকেই মেশিনিং ও একটি কম্পিউটার প্রোগ্রাম সম্পন্ন একটি মোবাইল রোবট করে তোলা হয়। এটি বেশ কিছু ধরণের হতে পারে এবং এর বানান ভিন্ন ভিন্ন উদ্দেশ্যের জন্য অন্য অন্য হতে পারে। দুই মুখ্য প্রকার আছে: স্থায়ী রোবট এবং ব্যবহার করা হয় না যে রোবট সহজলভ্য হল। স্থায়ী রোবট হল এমন একটি রোবট যা একটি ঠিকানা বা কাজে বসে রয়েছে এবং প্রয়োজন হলে তা কাজ করতে পারে।

সাধারণত এদের ব্যবহার হয় কাজে দূরত্ব বা তাসকে করার জন্য এবং কিছুটা সময় নির্ধারিত হয়ে কাজ করতে হয়। সাধারণত ব্যবহার করা না যাওয়া রোবট একটি কর্মীদের স্থান গ্রহণ করে এবং নির্দিষ্ট কাজ করার জন্য প্রোগ্রামিং করা হয়। প্রতিটি রোবট স্বাভাবিকভাবে এক বা একাধিক সেন্সর এবং মটর সিস্টেম পরিবেশ দেখবার সাথে সমর্পিত হয়। এই সেন্সরগুলি রোবট কোন কাজ করছে তা উল্লেখ করে এর কাজ নির্ধারণ করার জন্য ব্যবহৃত হয়।

সোশ্যাল রোবট

সোশ্যাল রোবট হলো একধরণের কম্পিউটার প্রোগ্রাম যা সিরিজ অব আইটেম শেয়ার করতে পারে এবং সামাজিক মাধ্যমে উত্তর দিতে পারে। সোশ্যাল রোবট সাধারণত কেউ সম্পাদন করে যাবে না, তবে এটি একটি অত্যন্ত ভাল সেবা হিসাবে ব্যবহৃত হয় যা জনসাধারণের সফলতার স্বপ্ন পুরণ করতে সাহায্য করে। সোশ্যাল রোবটে কিছু বিশেষ ধরণের যায়গা রয়েছে, যেমন চ্যাট বট, টুইট বট এবং ফেসবুক মেসেঞ্জার বট। সেগুলি ব্যবহারকারীদের উত্তর প্রদান করতে এবং তাদের জিজ্ঞাসা সমাধান করতে সমাজসেবা করে।

সোশ্যাল রোবট উপরের মাধ্যমে বাস্তবকে সেবা প্রদান করতে পারে তাই এটি একটি কার্যকর সম্ভাবনার ধরন।

প্রোগ্রামেবল রোবট

প্রোগ্রামেবল রোবট একটি কম্পিউটারাইজ্ড মেশিন যা সবকিছু নিয়ন্ত্রণ করতে পারে। এই রোবট গুলি আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয় এবং অধিকাংশ সময় প্রোগ্রামিং ভাষায় লিখিত হয় যা ইলেকট্রনিক্স, মেকানিক্স, সফটওয়্যার এবং কম্পিউটার সাইন্সের চেহারায় পরিচিত। এটি একটি সাধারণ ফিজিক্স এবং কম্পিউটার প্রোগ্রামিং ফাংশন ওভারলাপ করে এবং পায়ের উপর নির্ভর করে এমন বিভিন্ন প্রকারের রোবট রয়েছে। কিছু উদাহরণ হল – ইলেকট্রনিক রোবট, মেকানিকাল রোবট, ইউআই রোবট এবং হাইব্রিড রোবট।

প্রোগ্রামেবল রোবট একটি গুরুত্বপূর্ণ ফিল্ড, যা আমাদের প্রয়োজনগুলি পূর্ণ করতে পারে এবং নিরাপদ ও কার্যকরী প্রযুক্তিগুলি ব্যবহার করে সুবিধাজনক ফলাফল দেয়।

রোবটের ব্যবহার

রোবট ব্যবহার একটি উদ্যোগই নয়, ইতিমধ্যে এটি আমাদের ব্যাপারে চমৎকার হিসাবে বিভিন্ন সেবা দিচ্ছে। আধুনিক দুনিয়ার বেশির ভাগ প্রযুক্তি আধুনিক রোবটের উপর নির্ভর করে। এখন হাতেকলমে আপনি নিজের কাজ করার জন্য একটি ব্যবস্থাপনা রোবট ব্যবহার করতে পারেন। রোবট ব্যবহার করে কাজে আরও বেশি সময় করা যায়।

একটি কোম্পানি সমস্যার সমাধানে রোবট ব্যবহার করতে পারে। আর নানা ক্ষেত্রে রোবট ব্যবহার করা সম্ভব। রোবট সফটওয়্যার ব্যবহার করে, ভার্চুয়াল এজেন্টস ব্যবহার করে পরিষেবা প্রদান করা হয়। পোস্ট-প্রসেসিং এবং নির্দিষ্ট কাজগুলি সহজে করার জন্য, এটি রোবট সফটওয়্যার দ্বারা গঠিত।

একজন ব্যবহারকারী নিজের জন্য একটি রোবট তৈরি করতে পারে এবং এটির ভিতরে নিজের পরিষেবাগুলি দিতে পারে।

উদ্যোগের লক্ষ্যে

এখন সময়ে ব্যবহারযোগ্য উচ্চমানের রোবট প্রযুক্তি মূলত বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে। সম্প্রতি রোবট সরঞ্জামগুলি অনেক সহজভাবে পরিচালনা করা হচ্ছে। এই রোবটগুলি শুধুমাত্র সময় সংশয় সম্মুখীন কাজগুলি নয়। ইংরেজ থেকে বাংলা অনুবাদ, চীনের তারকা ফাইল বা আইপাদের স্ক্রিন সুরক্ষা, স্কটি অথবা দূরবর্তী গণতান্ত্রিক পার্কিং ব্যবস্থাপনা – সমস্যা সমাধানে রোবটের ব্যবহার উপযুক্ত।

প্রায় সমস্ত ক্ষেত্রে রোবট কার্যদিবসের কাজগুলি কম সময়ে সম্পাদন করতে পারে। তাই কিছু ক্ষেত্রে মানুষের পরিবর্তে আমাদের ভবিষ্যত সমাধানে একটি শক্তিশালী ও ব্যবহারযোগ্য রোবট সক্ষম হতে পারে।

উদ্যোগ ব্যবসায় ব্যবহার

আধুনিক প্রযুক্তি নিয়ে উন্নয়ন হওয়া থেকে কম্পিউটার প্রোগ্রামিং এর বিভিন্ন আর্থক উপকারিতা প্রকাশ করে। একটি সেন্সরকে নিয়ন্ত্রণ করার জন্য প্রোগ্রামিং কোড প্রয়োজন হয় যা কম্পিউটার বা রোবট করতে পারে। রোবটের ব্যবহার করে ব্যবসায় বিভিন্ন কাজে কর্মচারীদের দরকার বোধ হয় না। রোবট কাজ করতে দ্বিতীয় সেকেন্ডের মধ্যেই প্রোগ্রামিং আদেশ পালন করতে পারে এবং পুনরাবৃত্তি না হওয়ায় সময় ও খরচ কম হয়।

রোবট ব্যবহার করে কাজ করার জন্য কোম্পানির কর্মীদের দরকার হবে না এবং কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কিত জ্ঞান না থাকলেও কাজ করা সম্ভব। এটি সময় এবং খরচ দুই পাশস্তার। সৃজনশীল চিন্তাভাবনার সাথে রোবট কি কি কাজ করতে পারে তা কর্মচারীদের জ্ঞান বাড়িয়ে নতুন বৈপ্লবিক কাজে ব্যবহার করা সম্ভব। সূচনা করা যাচ্ছে যে রোবটের ব্যবহার ব্যবসার ফাঁকে এবং উন্নয়ন এর ক্ষেত্রে একটি বহুল হিতকারী সম্ভবতা।

সার্বজনীন ব্যবহার

রোবটের ব্যবহার এখন খুবই সাধারণ হয়ে গেছে। এখন আমরা এই কাজগুলো সাধারণ রোবট ব্যবহার করে করতে পারি। প্রথম থেকে রোবট নির্ভরশীল ছিল বেশ কিছু অসাধারণ কাজের জন্য। কিন্তু এখন রোবট আমাদের জীবনকে সহজ করে দিচ্ছে এবং কিছু কাজ আমাদের থেকে নিলেও এই রোবট সহজেই তা সম্পন্ন করতে পারে।

উদাহরনস্বরূপ, একটি বই খুজতে গেলে এখন আমরা সেই বইের নাম বলেই রোবটের কাছে পাঠাতে পারি। রোবট আমাদের জন্য কাজ সহজ করে দিচ্ছে এবং আমাদের জীবনকে একটু সহজ করে দিচ্ছে।

আন্তর্জাতিক ব্যবহার

সাম্প্রতিক প্রযুক্তির একটি কালক্ষেপে রোবট ব্যবহার দিয়ে আমরা বিভিন্ন কাজ সম্পাদন করতে পারি। এই শক্তিশালী মেশিনটি ব্যবহার করে আমরা কাজটি না হলেও করতে পারি। উদাহরণস্বরূপ, রোবটগুলি ব্যবহার করে আমরা কাটাকুটি করতে পারি, মাল্টিমিডিয়া সংশোধন করতে পারি এবং চাকরির জন্য চাহিদামত ইন্টারভিউ সম্পন্ন করতে পারি। এই রোবটগুলি বহুল ব্যবহৃত এবং খরচহীন যাচাইকর হওয়ায় এটি আন্তর্জাতিক ব্যবহার করা হচ্ছে।

আমরা সেই সম্ভাবনার উপর চিন্তা করে আগামীকালে রোবট ব্যবহার করে নিয়ত করতে পারি যা আমাদের জীবনকে আরও সহজ ও সুবিধাজনক করবে।

রোবটের সুবিধা

রোবট প্রযুক্তি হল একটি সাধারণত স্কুল বা কলেজের পাঠক্রমের অংশ হিসাবে বিবেচনা করা হয়, কিন্তু এখন এটি বিশ্বব্যাপী বিষয় হয়ে উঠেছে এবং সেটি বিভিন্ন প্রযুক্তি ক্ষেত্রে ব্যবহৃত হয়। রোবটের নেতৃত্বে একধরনের নতুন উন্নয়ন হয়েছে যা মানবজনক সমস্যাগুলি সমাধান করে। একটি রোবট বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যায় যেমন অতিস্বল কাজগুলি, মানবকে ঝাঁপি দিয়ে নেওয়া কাজগুলি এবং বিভিন্ন এলজিবি, পিনহেড, বল সহ বিভিন্ন ছোট উপকরণ তৈরি করার জন্য ব্যবহৃত হয়। এর সাথে সাথে কাজকর্তাদের রাজ্য সীমানার পারে সহজ হয়ে উঠে এবং কাজগুলো খুব পূর্ণরূপে পরিচালিত হয়।

তাছাড়া রোবটগুলি কাজের সময় প্রায় ক্ষতিগ্রস্ত হতে পারে না, এখন সেগুলি কাজ সবচেয়ে ভাল করে করতে পারে।

কাজের সহজতা

আধুনিক প্রযুক্তির একটি অবাক দায়ক পরিণতি হল রোবট। বিভিন্ন এলাকা থেকে রোবটগুলি কাজে লাগানো হয় এবং এসব কাজ মানুষকে সহজ করে তুলে ধরে। রোবট স্বচ্ছতা রক্ষা করে এবং অন্যান্য উদ্যোগের মতো শ্রমিককে কোন জোখমে রাখতে না হলেও তার দায়িত্ব ঠিকমতো পালন করে। একটি উদাহরণ বললে যে পরিস্কার বাড়ি কাজের হলে রোবট অত্যন্ত সুবিধাজনক।

হাত ধোয়ার ব্যাপারটা রোবটের দায়িত্ব। বিবিধ কাজের জন্য এগুলো ব্যবহার করা হয়, তাই এক সময় সাপেক্ষ থাকার দরকার নেই। এছাড়াও রোবট অত্যন্ত দক্ষ হওয়ার কারণে এগুলো এর জন্য সময় এবং কাজের সহজতা উভয়ই ছাড়াই এনে দেয়। তাই রোবট একটি বিশেষ প্রযুক্তি যা কাজের সহজতা বৃদ্ধি করে।

কাজ শক্তির বৃদ্ধি

ম্যানুয়াল কাজের বিশ্বে রোবট অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে গণ্য। আধুনিক প্রযুক্তির সাথে সমস্যাগুলি সুসম্পন্নভাবে সমাধানের উপায় রোবট সরবরাহ করতে পারে। এটি একটি ক্রমশ প্রগতিশীল প্রযুক্তি, এটি সকল মানুষেরে কঠিন ও কঠিন কাজগুলো করতে সাহায্য করতে পারে, এটি উচ্চ শক্তি এবং লম্বা কাজের জন্য অত্যন্ত উত্তম। আধুনিক কর্মচারীদের শ্রমশক্তির বিভিন্ন উপযোগী সুবিধা সরবরাহ করে যা একটি প্রাথমিক সরঞ্জামের মাত্রা পরামর্শ করে।

এই রোবটগুলি পরিবহন, আবহাওয়া পরিষেবা, সেল ফোন ব্যবহার এবং স্থানীয় পরিষেবাদি জন্য ব্যবহৃত হয় এবং আধুনিক কৃষি এবং গার্মেন্টস উৎপাদনের উদ্যোগে ব্যবহৃত হতে পারে। সহজেই বড় ও শক্তিশালী দোকানসমূহে একই মতো উপযোগী হতে, অন্যদের চেয়ে ভাল হতে পারে।

কাজে ভূমিকা পরিত্যাগ

এখন প্রযুক্তির সমস্ত ক্ষেত্রে রোবট জনপ্রিয়তা লাভ করছে। রোবট একটি মেশিন, যা নিখুঁত কাজ করতে পারে, যেমন উৎসের দিকে একটি বাক্স নিয়ে দৌড়ানো, কাগজ করার জন্য একটি কাটা বাটি নিয়ে চলা পর্যন্ত। কিন্তু বিপদজনক বা অকৃত্রিম কাজে রোবট ব্যবহার করা গুরুত্বপূর্ণ নয়। প্রতিষ্ঠানগুলি রোবট ব্যবহার করে তাদের কর্মকর্তাদের সুবিধা করার চেষ্টা করে।

কমপ্যুটার প্রোগ্রামিং এবং কৌশলের সাথে ঐ হার্ডওয়্যারটির সম্পর্ক স্থাপন করা লাগতে পারে। কারণ শুধুমাত্র একটি কম্পিউটার প্রোগ্রাম লিখলে রোবট নিখুঁতভাবে কাজ করতে পারে। আর এই সুবিধাটি নেওয়ার সাথে সাথে, মানুষের কাজ পরিত্যাগ হয়ে যাচ্ছে। তাই সম্প্রতি যেসব প্রতিষ্ঠান রোবট ব্যবহার করছে তাদের কর্মকর্তাদের ছাড়ছে কর্মস্থল থেকে সরবরাহের কাজ করার চেষ্টা করে।

প্রেরণ সরঞ্জামের সম্পাদন

স্বচ্ছতা এবং স্থিতিশীল ব্যবস্থাপনা সহ হাজার হাজার উদ্যোক্তার স্বপ্নে এসেছে এক্সপেনশিয়ালি সরঞ্জাম ব্যবহার করে নিজেদের সমস্যার সমাধান করা। নিজের নিজেই করতে পারছেন না তাও ব্যবসায় সার্ভিসে সরঞ্জামটি ব্যবহার করে সমস্যা সমাধান করে দেওয়ার সুবিধা উপভোগ করে থাকেন। আসলে এক্সপেনশিয়ালি সরঞ্জাম এখনও বেশ কিছু নয়, তবে নিশ্চিতভাবে বলা যায় যে এতে ব্যবহৃত প্রযুক্তির পরিমাণ হতে পারে। রোবট ব্যবহার করে সমস্যার সমাধান করা হলে সেটি কোন সমস্যার সমাধান করবে তা আগে অ্যানালাইজ করে নেয়া হয়।

তারপর একটি স্ট্রাটেজি নির্ধারণ করে সেটি পালন করা হয়। একটি রোবট সম্প্রতি সরঞ্জাম হিসেবে ব্যবহার করা হয় যা শক্তিশালী এবং দক্ষতার সাথে বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে পারে। হার্ডওয়্যার এবং সফটওয়্যার একত্রে সমন্বয় করে এটি সমস্যার সমাধান করে এবং সেটা অত্যন্ত সহজ এবং কম্প্লেক্স নয়। রোবটের ব্যবহার সাধারণত পুরোপুরি নিশ্চিতভাবে সম্ভব কিন্তু এটি নিয়মিত পরিষেবা প্রদান করার জন্য শক্তিশালী এবং দক্ষতার সাথে নির্ধারিত হয়ে থাকে।

এটি কম সময়ে বেশ কিছু কাজ করা যায় এবং কমান্ড নিজে নিজেই দেওয়া যায়। এটি ভুল এবং নিখুঁতভাবে সমস্যার সমাধান করে এবং ব্যাপক শীর্ষস্থানীয় সরঞ্জামগুলির একটি হিসাব যে দক্ষ ব্যবহারকারী খুব সহজে ব্যবহার করতে পারেন।

রোবটের অসুবিধা

রোবটের একটি বড় সমস্যা হল সেই কাজে পেছে যাওয়া সমস্যা সমাধানের ক্ষমতা। এটি একটি কম্পিউটার নির্ভর যন্ত্র, যা কেবল তার কার্যক্ষমতা এবং প্রোগ্রামিংয়ের ভিত্তিতে কাজ করে। তবে মানুষের মতো এটি কম একটি সমস্যা নিষ্পত্তি করতে পারে এবং অনেকগুলি কাজে এটি সমস্যার সমাধান করতে না পারে। এটি বলা যায় যে সে একটি স্বচ্ছ এবং রিয়েলিটি পর্দায় সমস্যাগুলি নিষ্পত্তি করতে পারে না।

সেকারণে এটি সবসময় মানুষের সাহায্যে নেওয়া প্রয়োজন হয় । দলগত কাজ না করে সে নিজস্ব যন্ত্রবিশেষজ্ঞদের দ্বারা নির্দিষ্ট করা হয় যে কোন কাজে সে সমস্যাগুলি নিষ্পত্তি করতে পারে। এটি পরে পরে উন্নয়ন করা হল এবং সেটি পুরোপুরি স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি নিষ্পত্তি করতে পারে সেটি সক্ষম হবার জন্য দ্রুত করে কোন প্রোগ্রাম লিখার প্রয়োজন।

প্রযুক্তি থেকে হেলে পড়া

এখন প্রায় প্রতিদিন নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে আমরা আমাদের কাজ সহজ করে থাকি। তবে রোবট একটি প্রযুক্তি যা দ্রুত উন্নয়ন করা হচ্ছে এবং এ প্রযুক্তি আমাদের নেতিবাচকদের দিকে একটি সমস্যা পরিবর্তন করে দিতে পারে। রোবট কন্ট্রোল ধরতে রয়েছে একটি কম্পিউটার প্রোগ্রাম আর এটি মানুষের পক্ষ থেকে সৃষ্টিশীল। তাছাড়া রোবট বিভিন্ন গাণিতিক, পাঠ্যবিধি এবং মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করে একাধিক কাজ সম্পাদন করতে পারে।

কিন্তু একটি রোবট সামগ্রিকভাবে সমস্যাজনক হতে পারে এমন বিভিন্ন অসুবিধার সৃষ্টি করতে পারে। যেমন একটি রোবট স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে শুরু করে এবং মানুষের নির্দেশ না মিললে মার্জিত ভাবে কাজ সম্পাদন করে যাতে কোনো ক্ষতি হয় না। একটি রোবট যদি চালনার পর সরাসরি যাত্রা করে তাহলে সে অবশ্যই হংসকর হবে এবং প্রয়োজনীয় সাবস্ক্রিপশন না থাকলে তার কাজটি সম্পূর্ণ বাতিল হওয়া সম্ভব। উপসম্পন্ন করতে হলে প্রয়োগকৃত প্রযুক্তি সম্পর্কে বিশ্লেষণ করে এবং রোবট সংযোজন প্রক্রিয়াটি সুরক্ষিত করতে হবে।

কম্পিউটার ভুল তথ্য প্রবেশ

কিছু দিন আগে একটি রোবট নিয়ন্ত্রক সন্দেহভাজন হয়েছিল। রোবটটি নানা কাজ করতে পারছিল এবং সে সল্পমাত্রা সময়ের মধ্যেই সমস্যার মুখোমুখি হয়ে পড়ে। সন্দেহভাজন এর কারণ হল রোবটের সফটওয়্যারে একটি ভুল ছিল। সে ভুলের ফলে রোবটের মেমোরিতে ভুল তথ্য ঘটার সম্ভাবনা ছিল।

এই সমস্যাটি সমাধান করতে অনেক কম সময় নেয়া লাগে। রোবটের সফটওয়্যার এর ভুল একটি সাধারণ মানুষের জীবন থেকে বিশেষ নয়। কিন্তু এর দুর্দশার হার হুমকি হিসেবে প্রকাশ করেছে। এটি যে কোনোভাবেই কম্পিউটার এবং টেকনোলজি এর উন্নয়নের বিরুদ্ধে নয়।

নিরাপদেকরণে এর দরকার আছে এবং এই মামলার সামগ্রিক পর্দাফাঁচ নিশ্চিত করার জন্য উন্নয়ন চলছে। এরকম সমস্যা স্বচ্ছতার ও নিরাপত্তার উপর দুর্ভাগ্যজনক প্রভাব ফেলতে পারে। অর্থনৈতিক ক্ষতিও ভুগতে হতে পারে এবং তথ্য দুর্বল হতে পারে। একটি সংস্থা অনুসন্ধান করছে যে সফটওয়্যার সংশ্লিষ্ট অসুবিধা সরবরাহ করতে পারে।

রোবট আন্তর্জাতিক মানব হকার সম্মেলনের সুযোগ রয়েছে, কিন্তু তার নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে না তার ফলে প্রথমে একটি সফটওয়্যার আন্তঃসংযোগ পরীক্ষা করা আবশ্যক।

কর্ম নিষ্পত্তি

একটি স্বচ্ছ ভারত ও স্বচ্ছ বাংলাদেশ লক্ষ্যে রোবটগুলি আমাদের সহায়তা করছে। কিন্তু বিভিন্ন রোবট অসুবিধার জন্য গ্রেফতার হয়ে থাকছে। এই রোবটগুলিতে কিছু টেকসই সমস্যার জন্য কাজ এখনো সংক্রান্ত না। সেই সমস্যাগুলি হলো পর্যটন, চিকিৎসা এবং শিক্ষার ক্ষেত্রে।

এই রোবটগুলি সমস্যার উপর দক্ষ হতে হবে যেন আমরা সুস্থ এবং সুরক্ষিত থাকি। তাই এই অসুবিধার জন্য শীঘ্রই সমাধান খুঁজতে হবে যাতে রোবটগুলি একটি উপর নির্ভর করতে পারে এবং আমরা এর সুবিধা উপভোগ করতে পারি।

Leave a Comment