শিফট রেজিস্টার (Shift Register) কি?

শিফট রেজিস্টার হলো এমন একটি ডিজিটাল লজিক সার্কিট যা সমস্তেরভিতরে কেবলমাত্র বিশিষ্ট ডেটা বিন্যাস রাখে। এটি একটি রেজিস্টারের মতো করে কাজ করে, কিন্তু এটি একাধিক বিভিন্ন ডিজিটাল সিগন্যাল কে একটি পদ্ধতিতে সংরক্ষণ করতে পারে। একটি শিফট রেজিস্টার শুরুতে একটি মূল স্টোর লোকেশন থাকে যা উপযুক্ত ডেটা স্টোর করে রাখে। এরপর এটি প্রতিটি টাইম একটি বিশিষ্ট প্রদত্ত সিগনালের সাথে মিশে যাওয়া ডেটাকে আগের স্থান থেকে বাড়িয়ে নিয়ে যায়।

এটি সাধারণত কম্পিউটার মেমোরি এবং ডেটা ট্রান্সফার ফাংশনগুলোতে ব্যবহার করা হয়। শিফট রেজিস্টার একটি খুব জনপ্রিয় কর্মকান্ড যা কম্পিউটার উন্নয়ন এবং ডেটা বিন্যাসে ব্যবহৃত হয়।

শিফট রেজিস্টার কি?

শিফট রেজিস্টার হল একটি কম্পিউটারি রেজিস্টার যা ডেটা বিস্তার করতে ব্যবহৃত হয়। এটি কোন ইনস্ট্রাকশন থেকে একটি বা একাধিক বাইট অবস্থান স্থানান্তর করতে ব্যবহৃত হয়। শিফট রেজিস্টারে আমরা বাইট এখানে একটি রকমের হয় যা একটি উপাদানকে দায়িত্ব দেয় ডেটা পাঠাতে। এটি ডেটা বিস্তার করতে সহায়তা করে এবং একটি প্রোগ্রামে মুলত উপযোগী কাজে ব্যবহার করা হয়।

শিফট রেজিস্টার ঘটনাবলীতে দায়িত্ব দেয় ডেটা স্থানান্তর করতে এবং তার মাধ্যমে নতুন ডেটা তৈরি করতে পারবেন। এটি অনেক উপযোজনীয় একটি সাধনা যা যারা কম্পিউটারগুলি ব্যবহার করে থাকেন তাদের জন্য জরুরি হতে পারে।

শিফট রেজিস্টার একটি একক আউটপুট বিটকে একটি কার্যকর কম্পিউটার মেমোরি লোকেটরে স্থানান্তর করে।

শিফট রেজিস্টার হল একটি কম্পিউটার রেজিস্টার যা সরল ভাষায় একটি আউটপুট বিটকে একটি কার্যকর কম্পিউটার মেমোরি লোকেটরে স্থানান্তর করে। এই রেজিস্টারটি প্রথমে টেস্ট একক ফাংশনাল টেস্টারের সাথে সম্পর্কিত ছিল, যার উদ্দেশ্য ছিল টেস্টারের সাথে টেস্ট করা। রেজিস্টার একটি সিরিজ এর মাধ্যমে একটি বা একাধিক বিট সরানোর জন্য ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি 8 বিটের কম্পিউটারে শিফট রেজিস্টার ব্যবহার করে 8 বিট ডানদিকে সরানো যেতে পারে।

এটি একটি বহনশীল সিস্টেম এবং এটি স্থায়ী স্থানান্তরযোগ্য ক্ষমতা উপস্থাপন করে। এটি ছোট আকারের এবং চালনার জন্য একটি উপযুক্ত রেজিস্টার।

এটি অধিকতর ইলেকট্রনিক দিক থেকে উন্নয়ন করা হয়।

শিফট রেজিস্টার হল এমন একটি রেজিস্টার যা ডেটা বিস্তার করতে পারে। যেকোনো কম্পিউটার বা মাইক্রোপ্রসেসরে শিফট রেজিস্টার ব্যবহার করা হয় ডেটা বিস্তারের জন্য। এটি আমাদের পুরো কম্পিউটার পার্টিশনগুলির মধ্যের একটি একটি বিটে স্থাপিত হয়। এর মাধ্যমে ডেটা বিস্তার করা হয় এবং এটি অনেকটা পুরাতন সেমিটোনিক লজিক এবং ইলেকট্রনিক এর বেসিক হিসাবে বিবেচিত হয়।

এর মাধ্যমে আমরা ডেটা কিছু দিকে সরাতে পারি যেমন ডায়নামিক মেমোরি এবং স্ট্যাটিক মেমোরি। এটি আমাদের স্টেক এবং কল স্ট্যাক এর মতো কাজ করে। তবে এর ব্যবহার হল একটি টুকরো ডেটা তুলে ধরা এবং নতুন ডেটা প্রবেশের পূর্বে সেখান থেকে সেটি সরাতে হয়। এটি ইলেকট্রনিক দিক থেকে উন্নয়ন করা হয়।

এটি সিগনাল প্রস্তুত করতে ব্যবহৃত হয় যা ডিজিট সিস্টেম এবং কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত হয়।

শিফট রেজিস্টার একটি সাধারণ হার্ডওয়্যার কম্পোনেন্ট যা একটি বাইনারি ডেটা সারি স্থানান্তর করতে ব্যবহৃত হয়। সুতরাং, যখন আমরা একটি বাইনারি সংখ্যা লিখব বা পাঠাব কম্পিউটারে, তখন এটি ব্যবহার করে ডেটা সারি স্থানান্তর করা হয় এবং সেই পরিবর্তিত সারি এর সাথে সিগনাল প্রস্তুত হয়। শিফট রেজিস্টার একটি লোকেশন যা ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয় এবং এটি সেই স্থানান্তর প্রক্রিয়ার জন্য একটি সময় পরিবর্তন ধারণ করে। একটি শিফট রেজিস্টার এমন একটি লোকেশন যা ডেটা সারি স্থানান্তর করতে সক্ষম হয় তার সাথে সাথে ডেটা উন্নয়ন করতে সক্ষম হয় এবং এটি সিগনাল প্রস্তুত করতে ব্যবহৃত হয় যা ডিজিট সিস্টেম এবং কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত হয়।

শিফট রেজিস্টারের বিভিন্ন ধরণ

শিফট রেজিস্টার একটি কেন্দ্রীয় রেজিস্টার যা ডেটা স্থানান্তর করে। কথাটি দাখিল করলে ঐ ক্ষেত্রে শিফট এর অর্থ হল ডেটা সরাসরি রেজিস্টার থেকে থেকে স্থানান্তর করা। শিফট রেজিস্টার নির্দিষ্ট সংখ্যক বিট ধারণ করতে পারে এবং শিফট রেজিস্টারের বিভিন্ন ধরণ রয়েছে যা আমরা ব্যবহার করতে পারি। সাধারণত সেসব ধরণগুলি হল পরিপরের শিফট রেজিস্টার এবং পারলিন শিফট রেজিস্টার।

পরিপরের শিফট রেজিস্টার ডেটা বাম থেকে ডানে বা ডান থেকে বামে একক বিট স্থানান্তর করতে পারে, আর পারলিন শিফট রেজিস্টার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে একটি বিট স্থানান্তর করতে পারে। এই ধরণের রেজিস্টার বিশেষতঃ ডেটা স্থানান্তর করার জন্য ব্যবহৃত হয়। এছাড়াও শিফট রেজিস্টার সাধারণত বিভিন্ন প্রোগ্রামিং ভাষাতে ব্যবহৃত হয়। এই রেজিস্টার ব্যবহার করে ডেটা স্থানান্তর করা হয় যাতে ডেটা ক্ষতিগ্রস্থ না হয়।

লিনিয়ার শিফট রেজিস্টার

বিষয়ে। শিফট রেজিস্টার একটি উপকরণ যা ইলেকট্রনিক্স ও ডিজিটাল অধ্যয়নে ব্যবহৃত হয়। এর মাধ্যমে ডিজিটাল তথ্য এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায়। লিনিয়ার শিফট রেজিস্টার একটি উন্নয়নযোগ্য শিফট রেজিস্টার যা লিনিয়ার বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

এই প্রকারের রেজিস্টার একটি নির্দিষ্ট সংখ্যক আউটপুট সম্পন্ন করতে পারে এবং এর সাথে ভালো connection বিবেচনায় আসিং লিনিয়ার শিফট রেজিস্টার। এটি মোটামুটি যেকোনো উপাদান সম্পর্কিত কাজে ব্যবহৃত হয় – মেমোরি অনুসন্ধানে এবং অন্যান্য সংক্ষিপ্ত সময়ে দায়িত্বশীল কাজে। একটি নতুন বাইট একটি লিনিয়ার শিফট রেজিস্টার অর্থাৎ সামগ্রীতে লেখলে এটি একটি উপাদান থেকে অন্য উপাদানে রাখা যাবে।”

সার্কুলার শিফট রেজিস্টার

শিফট রেজিস্টার হল কম্পিউটার আর্কিটেকচারের একটি গুরুত্বপূর্ণ সারণিতের কাজ করে। যেখানে সেই কম্পিউটারের প্রতিটি ক্ষেত্রে এই রেজিস্টার ব্যবহার করা হয়। সাধারণত, শিফট রেজিস্টার একটি ওপর থেকে নিচে এবং নিচে থেকে ওপরে যে দিকে শিফট করা যায়। এছাড়াও ডান বা বামে উভয় দিকে শিফট করা সম্ভব।

সার্কুলার শিফট রেজিস্টার তবে একটি বিশেষ ধরণের শিফট রেজিস্টার যেখানে শেষে গিয়ে পুনরায় শুরু হয়। এটি একটি লুপের মতন কাজ করে এবং সম্পূর্ণ একটি চক্র ধারন ধারা উৎপন্ন করে। সার্কুলার শিফট রেজিস্টার এক্ষেত্রে শেষ হলে এটি পুনরায় শুরু হয় এবং অবিরাম চলতে থাকে। উদাহরণস্বরূপ, যখন আপনি একটি পরিমাণের বাইনারি নাম্বার সংরক্ষণ করতে চান এবং তাকে শিফট করে পড়াতে চান, তখন আপনি সার্কুলার শিফট রেজিস্টার ব্যবহার করতে পারেন।

এটি পুনরাবৃত্তিমূলকভাবে কাজ করে এবং আপনি চাইলে প্রথম নাম্বার থেকে শুরু করতে পারেন বা শেষ নাম্বার থেকে।

পারালেল শিফট রেজিস্টার

শিফট রেজিস্টার হল একটি কম্পিউটার হার্ডওয়্যার জিনিস যা ডাটা স্থানান্তর করার ক্ষমতা রাখে। পারালেল শিফট রেজিস্টার হল একটি বিশেষ প্রকার যা একাধিক বিট স্থানান্তর করতে পারে। এই রেজিস্টারগুলি দ্বিতীয় ধরণের মেমোরি প্রক্রিয়াকরণে ব্যবহৃত হয়। এই শিফট রেজিস্টার গুলি একটি সিস্টেমের পারফরমেন্স বেশি করতে সাহায্য করে, যখন বড় বড় ডাটা ফাইলগুলি স্থানান্তর হয়।

এই প্যারালেল শিফট রেজিস্টারগুলি অনেকটা একটি হাতের নকল, যা একটি মেজার সংখ্যা স্থানান্তর করতে করতে কিছুটা খুব কাজে লাগে। একটি উদাহরণ দেওয়া যেতে পারে স্পট লাইট বুলব উদাহরণ। কখনও আপনি কেন্দ্রবিন্দু বরাদ্দ করে একটি বুলবটি নিজের থেকে দূরে স্থানান্তর করতে পারেন। আপনি টেকসটাইলটি একটি গোটা ফুসফুসের মতো ভাবতে পারেন, যা একটি চুন পরিবর্তন করতে ব্যবহৃত হয়।

সাধারণত, প্যারালেল শিফট রেজিস্টারগুলি দ্বিতীয় ধরণের শিফট রেজিস্টার নামে পরিচিত।

রাইট শিফট রেজিস্টার

ব্লগ সেকশনের সারসংক্ষেপঃ “শিফট রেজিস্টারের বিভিন্ন ধরণ” শিফট রেজিস্টার হল একটি রেজিস্টার যা ডেটা স্থানান্তর করে। এই রেজিস্টার দুটি ভাগে ভাগ করা হয়ে থাকে: লেফট শিফট রেজিস্টার এবং রাইট শিফট রেজিস্টার। যেহেতু আমাদের বিষয়টি হল রাইট শিফট রেজিস্টার, তাই এটি বিশেষভাবে আলোচ্য হবে। রাইট শিফট রেজিস্টার আসলে ডেটা স্থানান্তর করে না, বরং প্রথমে একটি বাইট ডেটা ধারণ করে এবং তারপর সেটি ডেটা বাস্তব রেজিস্টারে স্থানান্তর করে।

রাইট শিফট রেজিস্টার একটি একপটিত রেজিস্টার, যা একাধিক বাইট সরবরাহ করলে তা নির্দিষ্ট সংখ্যার বাইটগুলি স্থানান্তর করে এক ব্যাচে। এছাড়াও, রাইট শিফট রেজিস্টার একটি বিশেষ ধরণের শিফট রেজিস্টার, যা মূলত নিয়ন করে নেই নিশ্চিত সংখ্যার বিশেষ সারি বা বিশেষ বাইট স্থানান্তর করতে। অনেকে ইংরেজিতে এটি সর্চ রেজিস্টার বলে। সর্বসামান্য ব্যবহৃত রাইট শিফট রেজিস্টার হল 74LS194।

একটি মধ্যমায় বা বড় কম্পিউটারে, রাইট শিফট রেজিস্টার প্রধানতঃ ডেটা রেজিস্টারের সাথে যোগাযোগ করে। রাইট শিফট রেজিস্টার ব্যবহার করে, বড়, পাওয়ারফুল সিস্টেমে বিশেষভাবে ডেটা স্থানান্তর করা হয়, যা সমস্ত ডেটার ক্ষেত্রে উপকারিপূর্ণ টিকেট হিসাবে কাজ করে। সুতরাং, রাইট শিফট রেজিস্টার একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম। “

লেফট শিফট রেজিস্টার

লেফট শিফট রেজিস্টার একটি বিশেষ ধরনের শিফট রেজিস্টার যা আমরা ব্যবহার করি। এটি একটি 8-বিট রেজিস্টার, যা আমরা ব্যবহার করে বিভিন্ন প্রকারের ডেটা স্থানান্তর করতে পারি। একটি লেফট শিফট রেজিস্টারের মূল উদ্দেশ্য হল বিভিন্ন ডেটা স্থানান্তর করা। এটি উপরে পুর্বে বর্ণিত 8-বিট রেজিস্টারের সাথে একই ধরণের রেজিস্টার হলেও এর সাথে একটি নির্দিষ্ট সংখ্যার বিট পাওয়া যায় যা আমরা সেট করতে পারি।

লেফট শিফট রেজিস্টারে আমরা ডেটা বিভিন্ন প্রকারের স্থানান্তর করতে পারি। এটি একটি অসাধারণ ফিচার, যা বিশেষভাবে প্রয়োজনীয় হলে এখন এবং আগামীতেও। একটি লেফট শিফট রেজিস্টার দৈনন্দিন জীবনে অনেকবার ব্যবহার করা হয় যেমন বাইনারী গ্রাফিক্স, ক্যালকুলেশন এবং কম্পিউটার গেমস তৈরী করার সময়। সর্বশেষ, লেফট শিফট রেজিস্টারের একটি মৌলিক বৈশিষ্ট্য হল এর সাথে আমরা ভবিষ্যতের ডেটা প্রেডিক্ট করতে পারি ও এর সাথে আরও বিভিন্ন ফাংশন রয়েছে।

একটি লেফট শিফট রেজিস্টার একজন ডেটা সায়েন্টিস্ট বা সিস্টেম ডেভেলপার হিসেবে আপনাকে ফাঁকা করবে না। এগুলি সম্পর্কে যদি আপনি আগ্রহ সূচক হন, তবে আপনি লেফট শিফট রেজিস্টার এর বিভিন্ন ধরণের সম্পূর্ণ ধারণা পেতে পারেন।

বিগ এন্ডিয়ান (Big Endian) এবং লিটল এন্ডিয়ান (Little Endian)

কম্পিউটারে ডেটা স্টোর করা হলে এর বিন্যাস সিস্টেমের এন্ডিয়ান তথা উভমানের একটি বিশেষ ভাব ব্যবহার করে অনুলিপি হয়। এই ভাবে যেমন ইংরেজি ভাষায় লেখা “Hello” শব্দটি স্টোর হলে সেটি প্রথমে H এর ভিতরে থাকবে বা শুরু হবে এই ভাবে “H-e-l-l-o” এবং এটি কোন এন্ডিয়ান ব্যবহার করে সেটি নির্ভর করে। এই উভমান এন্ডিয়ান হল বিগ এন্ডিয়ান এবং লিটল এন্ডিয়ান। যেমন বিগ এন্ডিয়ান সিস্টেমে বাইট এর মূল্য যদি শুরু হয় MSB (Most Significant Bit) এর সাথে তবে এটি বিগ এন্ডিয়ান এবং যদি লিটল এন্ডিয়ান হয় তবে সবচেয়ে ছোট ব্যাট প্রথমে রাখা হয়।

এটি যেন দুটি লিপির ব্যবহারের মত, কোন বিশেষ সমস্যা না হওয়ার কারণে এর উপযোগ সহজ হয়।

শিফট রেজিস্টার ব্যবহার

শিফট রেজিস্টার হল একটি বিশেষ প্রকারের রেজিস্টার যা চিপে স্থাপিত থাকে। এটি করে তোলার প্রয়োজনিয়তা এসে থাকে যখন আমরা দুইটি বাইনারি সংখ্যা যোগ বা বিয়োগ করতে হয়। আমরা যখন একটি বাইনারি সংখ্যা অপারেশন করে তখন সেটি রেজিস্টারে সংরক্ষণ করা হয়। আর যখন আরেকটি বাইনারি সংখ্যা যোগ অপারেশন পূর্ণ হয়, তখন রেজিস্টারের স্থানান্তর করে বেটে দেয়া হয়।

এটি একটি ব্যবহারযোগ্য উপকরণ কারণ এটি কাজ করে সংখ্যাগুলি একটি স্থান থেকে অন্য স্থানে সরবরাহ করে তখন আমরা চাই যে সংখ্যাটি রেজিস্টারে থাকে। প্রতিটি শিফট রেজিস্টার সম্পূর্ণ বিশেষ এবং গুরুত্বপূর্ণ, যা প্রোগ্রাম ডিজাইন করার সময় ব্যবহৃত হয়। “

শিফট রেজিস্টারের প্রধান ব্যবহার হল ডেটা সংরক্ষণ এবং নেটওয়ার্ক কমিউনিকেশন এর জন্য।

শিফট রেজিস্টার হল কম্পিউটারের একটি প্রধান কম্পোনেন্ট। এটি একটি রেজিস্টার হিসাবে কাজ করে যা ডেটা স্টোর করতে পারে এবং পরবর্তীতে ডেটা শিফট করতে পারে। অনেকে এটির উপর দেখে না থাকলেও এটি কম্পিউটারের মূল্যবান একটি অংশ। এর মূল ব্যবহার হল নেটওয়ার্ক কমিউনিকেশন এবং ডেটা স্টোরেজের জন্য।

কম্পিউটার সিস্টেম এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমে শিফট রেজিস্টার ব্যবহার আমাদের কাজকে সহজ করে তুলে দেয়। এটি ডেটা থেকে সরাসরি পয়েন্ট টু পয়েন্ট কমিউনিকেশন বা নেটওয়ার্ক কমিউনিকেশন পৌঁছাতে সক্ষম হয়। এর সাথে একটি স্লো ডেটা লাইন ব্যবহার করে শিফট রেজিস্টার ফলাফল উপস্থাপন করে এবং ডেটা স্টোর করতে পারে এবং পরে সরাসরি ডেটাবেসে সংরক্ষণের জন্য ব্যবহার করা যেতে পারে। সুতরাং, এটি একটি গুরুত্বপূর্ণ কম্পোনেন্ট যা সিস্টেম এবং নেটওয়ার্ক কমিউনিকেশনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এটি ফাইল পরীক্ষণের জন্য ব্যবহৃত হয় যেখানে পাঠ্যকে নির্দিষ্ট বিস্তার অনুযায়ী শিফট করা হয়।

শিফট রেজিস্টার মূলত একটি হার্ডওয়্যার কম্পোনেন্ট যা ডেটা বিস্তার করার জন্য ব্যবহৃত হয়। এটি ফাইল পরীক্ষণের জন্য ব্যবহৃত হয় যেখানে পাঠ্যকে নির্দিষ্ট বিস্তার অনুযায়ী শিফট করা হয়। আমরা সাধারণত শিফট রেজিস্টার ব্যবহার করে ডেটা বিস্তার সমস্যার সমাধান করি। এটি করে আমরা সমস্ত বাইট ডেটা কে আলাদা করে সাজাই যাতে সহজে পড়া যায়।

এছাড়াও, শিফট রেজিস্টার একটি কার্যকর উপায় যা নির্দিষ্ট বিস্তার একটি থেকে আরেকটিতে স্থানান্তর করতে সহায়তা করে। এটি সাধারণত কম্পিউটার নেটওয়ার্ক, ডাটাবেস বা অন্য কোনও জায়গায় ব্যবহার করা হয়। শিফট রেজিস্টার ব্যবহার করে ডেটা ম্যানিপুলেশন সহজ হয় এবং প্রোগ্রামিং পারফরমেন্স এবং সিকিউরিটি উন্নয়নে সাহায্য করে।

শিফট রেজিস্টার ব্যবহার করে আমরা একটি ডিজিটাল কম্পিউটারের ক্ষেত্রে কমান্ড সংগ্রহ করতে পারি।

আমরা একটি ডিজিটাল কম্পিউটারের ক্ষেত্রে কমান্ড সংগ্রহ করতে চাইলে শিফট রেজিস্টার একটি সম্ভাব্য উপায়। শিফট রেজিস্টার হল এমন একটি কর্মক্ষমতা যা একটি বাইট বা বিটের সাথে জোড়া যায়। এর মাধ্যমে আমরা বাইটের বিভিন্ন অংশ একসাথে চালু বা বন্ধ করতে পারি। উদাহরণস্বরূপ, আমরা নিজেকে শিফ্ট রেজিস্টারের সাথে সংযুক্ত করতে পারি একটি স্ট্রিং, আবার সেটা একটি ফাইলে লিখতে পারি।

এছাড়াও, শিফট রেজিস্টার আমাদের ক্যালকুলেশন করার মানদন্ড পরিবর্তন করতে পারে না, তবে এটি ডিজিটাল কম্পিউটারের ক্ষেত্রে আমাদের কমান্ড সংগ্রহের একটি সম্ভাবনা প্রদান করে।

Leave a Comment