ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) কি?

ফ্যাক্স এবং টেলেক্স দুটি কমিউনিকেশন মাধ্যম যেখানে ডাটা বা তথ্য টেক্সট আকারে আপনার মন্তব্যকে রূপ দেওয়া হয়। ফ্যাক্স একটি একটি উপকরণ যেখানে আপনি সংশ্লিষ্ট তথ্যটি একটি স্ক্যানারে স্ক্যান করে ফ্যাক্স হিসেবেই পাঠিয়ে দিতে পারেন। টেলেক্সও একইভাবে ফাক্সের মতো কাজ করে কিন্তু এতে টেলিফোন লাইনকে ব্যবহার করে তথ্য পাঠানো হয়। সুতরাং ফ্যাক্স এবং টেলেক্স দুটি অভিনব কমিউনিকেশন মাধ্যম যা এখনো ব্যবহার হয়।

তবে আধুনিক সময়ে এদের জায়গা পরিবর্তন হচ্ছে ইমেইল এবং অন্যান্য অনলাইনে ভেরিফাইড কমিউনিকেশন মাধ্যমে নিজস্ব জায়গা করে নেওয়ার।

ফ্যাক্স (Fax) কি?

আধুনিক প্রযুক্তির বেশিরভাগ মানুষ ফ্যাক্স সেবার নাম শুনে থাকেন, তারপরও এটি সম্পর্কে ভালো ধারণা নেই। ফ্যাক্স হল মোবাইল ফোনের মতো একটি মাধ্যম যাতে একটি শব্দ বা তথ্য ফেরত পাঠানো যায়। ফ্যাক্সের মাধ্যমে একজন মানুষ ডকুমেন্টস বা অন্যান্য প্যাপারওয়ার্কে অন্য একজন মানুষের কাছে পাঠাতে পারেন। এই টেকনোলজিটি দেশ ও রাষ্ট্রগুলোর মধ্যে সম্পদ স্থাপনে সহায়তা করে থাকে।

এটি একটি ব্যবসায়িক প্রযুক্তি যা কমপক্ষে তার সঙ্গে সম্পর্কিত একটি মোবাইল ফোন থাকতে হবে। ফ্যাক্সের উপকারিতা হল তার প্রতিক্রিয়াশীলতা এবং এর দ্বারা ডকুমেন্টস ক্লিয়ারলি পাঠানো যায়। ফ্যাক্স একটি স্ক্রিন ও ভাংচা লেখা, চিত্র এবং তথ্য সম্পর্কিত কাজও করতে পারে।

ফ্যাক্স (Fax) কী?

ফ্যাক্স (Fax) একটি মাধ্যম যা ব্যবহার করে ডকুমেন্ট একটি স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়। ফ্যাক্সের মাধ্যমে কোন একটি ডকুমেন্টকে স্ক্যান করে তা ইমেইল এর মতো অন্য একটি ফ্যাক্স মেশিনে পাঠিয়ে দেয়া হয়। এর মাধ্যমে ব্যবসা সংক্রান্ত কাজ করার জন্য খুব সহজে ডকুমেন্ট পাঠানো যায়। এছাড়াও ব্যবসায় ফ্যাক্স মেশিন ব্যবহার করে রেজিস্ট্রেশন ফরম থেকে বিভিন্ন ধরনের ডকুমেন্টস পাঠানো হয়।

এটি ব্যস্ত জীবনে ব্যবহারকারীদের সহায়তা করে এবং ডকুমেন্টস এ উদ্ধৃতি এবং স্যাংকস একত্রিত করার একটি সহজ উপায়। ফ্যাক্স মেশিন ব্যবহার করে কোনো একটি ডকুমেন্ট পাঠানোর ক্ষেত্রে আপনাকে নিরাপদ মধ্যম পাওয়া যায় এবং এটি খুব ব্যবহারিক হতে পারে আপনার মোবাইল ফোন এবং কম্পিউটারের পাশাপাশি ব্যবহার বিষয়ে।

ফ্যাক্স (Fax) কিভাবে কাজ করে?

ফ্যাক্স (Fax) হলো একটি কম্পিউটার প্রযুক্তি যার মাধ্যমে দূরবর্তী স্থানে থাকা কারখানা, অফিস বা প্রতিষ্ঠান থেকে মুদ্রিত কাগজপত্র, চিত্র বা তথ্য ইলেকট্রনিক ফরমে স্থানান্তর করা যায়। এই প্রযুক্তিটি একটি ফ্যাক্স মেশিন ব্যবহার করে কাজ করে যা একটি ঵িশেষ সম্পর্কপর্যায় বিশিষ্টতা দেয়। ফ্যাক্স মেশিন ব্যবহার করে ডিজিটাল সিগন্যাল এবং তথ্য কে নির্দিষ্ট সময়ের জন্য ডিজিটাল ফরমে পাঠানো হয়। ফ্যাক্স মেশিনের মাধ্যমে আপনি একটি কাগজ পৃষ্ঠা পাঠাতে পারেন এবং এক অথবা একাধিক নং উল্লেখ করে দূরবর্তী একটি মেশিনে প্রেরণ করতে পারেন।

প্রেরিত ফ্যাক্স মেশিন এর মাধ্যমে আপনার বার্তা ঠিকানার মেশিনে পৌঁছে যাবে। আপনি ফ্যাক্স মেশিন ব্যবহার করে একাধিক পৃষ্ঠার বার্তা প্রেরণ করতে পারবেন। এছাড়া ফ্যাক্স মেশিন দিয়ে একবারে মুদ্রিত পাঠ্য এবং কাগজপত্র উন্নয়ন করতে পারবেন। ফ্যাক্স মেশিন একটি কার্যকর প্রযুক্তি যা অনেক বেশি ব্যবহৃত করা হয় ব্যবসা, শিক্ষা এবং সরকারী কর্মকর্তা সহ বিভিন্ন ক্ষেত্রে।

ফ্যাক্স (Fax) কেন ব্যবহার করা হয়?

ফ্যাক্স (Fax) হল একটি ইলেকট্রনিক ডিভাইস, যা দ্বারা আপনি পত্র সমূহ পাঠাতে পারেন। এটি সরল ভাষায় একটি ইমেজ স্ক্যান করে এবং তারপর এটি দুটি ফ্যাক্স মেশিনের মাধ্যমে পাঠানো হয়। তারপর প্রাপকের ফ্যাক্স মেশিন তাদের পাঠানো ইমেজ প্রিন্ট করে তার দুটি অংশে ভাগ করে তাদের সঙ্গে প্রেরণ করে। ফ্যাক্স ব্যবহার করা হয় যখন মেলার জন্য পত্র পাঠাতে অসুবিধার মুখ হতে পারে।

যেমন, বাসা বাড়ি থেকে সরকারী দপ্তরে পত্র পাঠাতে গেলে তাদের পত্র পহুঁচানোর ক্ষেত্রে সমস্যা হতে পারে। তখন ফ্যাক্স ব্যবহার করে আপনি তাদের পত্র দ্রুত পাঠাতে পারেন। এছাড়াও, ব্যবসায়ীরা ফ্যাক্স ব্যবহার করে রেজিস্টার্ড পত্র এবং দলিল পাঠাতে পারেন। আপনি সহজেই ফ্যাক্স ব্যবহার করতে পারেন এবং আপনার পত্র দ্রুত ও নিরাপদে পাঠাতে পারেন।

ফ্যাক্স অন্যান্য ইন্টারনেট পেমেন্ট এর তুলনায় বেশি নিরাপদ এবং অবাক একটি বিকল্প হিসেবে ব্যবহার করা হয়। স্পষ্টতা এবং স্পীডের দিক দিয়ে দেখা যায়, ফ্যাক্স এখনও বহুজন কর্তব্যমূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়।

ফ্যাক্স (Fax) ব্যবহার করার উপকারিতা কী?

ফ্যাক্স (Fax) হল অনলাইন সেবা, যা একটি মেশিন ব্যবহার করে পেপারওয়ার্ক রূপে ডকুমেন্টগুলি ইন্টারনেট সংযোগের মাধ্যমে অন্য একটি মেশিনে পাঠানো হয়। এটি সাধারণত একটি দীর্ঘ রসিদ বা পেপারওয়ার্ক যা ইনফরমেশনের সাথে বিশেষত্বপূর্ণ ক্রেতা ইনফরমেশন ভেরিফিকেশনে ব্যবহৃত হয়। ফ্যাক্স ব্যবহার করার উপকারিতা অনেক আছে। প্রথমত, এটি ডকুমেন্টগুলি একটি স্থান থেকে অন্য স্থানে পাঠানোর একটি সহজ উপায়।

এর অরাজনৈতিক ব্যবহার সাধারণত বান্ধবতা বা পারিবারিক কার্যকরী জন্য এলাকার ভিত্তিতে বিশেষতঃ ব্যবসা করা হয়। দ্বিতীয়ত, এর উপযোগী বৈশিষ্ট্য হল সে অধিক ভাগ সময় সিকিউর। এটি ডকুমেন্টগুলি সরাসরি স্থানান্তর করে একটি নিরাপদ ও এনক্রিপ্টেড লাইনে প্রেরণ করে দেয়। এরকম বৈশিষ্ট্যের জন্য ব্যবহারকারীর কম্পিউটারে নেটওয়ার্কিং করা উচিত নয়।

তারপরে একটি নিরাপদ ফ্যাক্স সার্ভারের মাধ্যমে সংযোগ গ্রহণ করা হয়। ফ্যাক্স ব্যবহার করার বৃহত্তম সুবিধা হল নিরাপদ ও এনক্রিপ্টেড ডকুমেন্টগুলি পাঠানোর সুবিধা এবং এটি সময় মুক্ত (সরকারি ব্যবহারকারীদের জন্য সহজ উপলব্ধি নেওয়া হয়)। সেকশন অ্যান্ডিটরি এবং হোটেলগুলি ব্যবহারকারীদের জন্য এটি সর্বোচ্চ সুবিধা এবং ফ্যাক্স ব্যবহার করে অল্প উপকারপ্রাপ্ত কম্পিউটার সম্পদকে বিশেষ সংরক্ষণের প্রয়োজন নেই এবং এটি নিউয়র্ক থেকে একটি ডকুমেন্ট এবং লন্ডনে প্রাপ্ত করা যেতে পারে। একটি ফ্যাক্স মেশিনের সাথে সমস্যার সম্মুখীনতা সল্যুশনও সিঞ্চ্রোনাইজ করে- যেখানে ডকুমেন্টগুলি সেন্ট হয় না, একবার সেট আপ করার পর এটি স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করবে।

এটি সরকারী দপ্তর এবং জাতীয় পাসপোর্ট কার্যালয় ব্যক্তিগত সম্পর্ক বিষয়ক দল এর কাজে ব্যবহৃত হয়। সুবিধাজনক এবং নিরাপদ হিসাবে ফ্যাক্স ব্যবহারকারীরা একটি ফ্যাক্স মেশিন উন্নয়ন পাঠানোর সময় সুসংবদ্ধ থাকতে হবে। বিশেষতঃ ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য এই উপাদান অত্যন্ত গুরুত্বপূর্ণ যা আইটিএর সংশ্লিষ্ট বিভাগের সমর্থনে ব্যবহৃত হয়। “

ফ্যাক্স (Fax) ব্যবহারের ইতিহাস কী?

ফ্যাক্স (Fax) কি? ফ্যাক্স একধরনের টেলিকমিউনিকেশন পদ্ধতি, যা তথ্য প্রেরণ করে এবং প্রাপকদের কাছে ভেজা হয়। আরও সহজতর ভাবে বললে, এটি টেলিফ্যাক্স বলা হয় অনেকে কাজের জন্য। ফ্যাক্সের বিকশিত আবিষ্কার ইংল্যান্ডের ডেভিড হিউজ কেনেদির নাম। এর উদ্ভব হয় 1842 সালে।

আবিষ্কার করেন মানের একজন সায়েন্টিস্ট হিউজ কেনেদি। ফ্যাক্সে তথ্য প্রেরণের জন্য প্রথমে একধরনের চিত্র তৈরি করা হতো এবং এরপর সেই চিত্রটি স্ক্যান করে একটি উপকরণ দিয়ে চিত্রটি টেলিফোন লাইনে প্রেরণ করা হতো। এরপর প্রাপক সেই চিত্রটি পেতে পারতেন। এখন ফ্যাক্স হিসাবে প্রচলিত এক টেকনোলজি হলো ইলেকট্রনিক ফ্যাক্স, এই পদ্ধতিতে ছবিটি স্টোর করে কম্পিউটারের মাধ্যমে প্রেরণ হয় এবং প্রাপক তার কম্পিউটার থেকে এ ফাইলটি ডাউনলোড করে নেয়।

টেলেক্স (Telex) কি?

টেলেক্স (Telex) হল একধরণের দূরবর্তী পাঠক ও গ্রাহকের সংযোগ সেবা, যা সর্বপ্রথম ১৯৩৩ সালে ব্যবহারে আমদানি করা হয়। টেলেক্সের মাধ্যমে শব্দাদির জন্য একটি কোড ব্যবহার করা হতো, যা একটি মেশিন দ্বারা কনভার্ট করে প্রেরণ করা হতো। এটি একটি অনুষ্ঠান আকার সেবা ছিল যা ডাকঘর দ্বারা প্রদত্ত হতো। এটি বিভিন্ন ধরণের অণুবিশেষ সংকেতগুলি ব্যবহার করে একটি পূর্বনির্ধারিত প্রতিক্রিয়া উত্পন্ন করত।

এটি একটি খুবই ব্যবহৃত সংযোগ পদ্ধতি ছিল যা বহু বছর ধরে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

টেলেক্স (Telex) কী?

টেলেক্স (Telex) হলো একধরনের টেলিগ্রাফ সিস্টেম, যার মাধ্যমে একটি সাধারণ টেলিফোন লাইন ব্যবহার করে পাঠকের মন্তব্য বা তথ্য দূর বিভিন্ন দেশে প্রেরণ করা হতো। টেলেক্স ব্যবহার করে একটি নাগরিক একটি দেশের থেকে অন্য দেশে একটি অফিসে যোগাযোগ করতে পারতেন। এটি ব্যবহার করে লেখা বা তথ্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মূল্যায়ন এবং ফ্রিজ়ের চিঠি ইত্যাদি পাঠানো হতো। সেই সময়ে এটি খুব জনপ্রিয় ছিল কারণ এর মাধ্যমে সস্তা এবং তাত্ক্ষণিক সমস্যার সমাধান প্রদান করা যেত।

কিন্তু টেলেক্স সিস্টেমে প্রদত্ত সমস্ত তথ্য হ্যাকারদের লক্ষ্য করে ফাঁস হয়ে যেত। এটি বর্তমানে ব্যবহৃত নন।

টেলেক্স (Telex) কিভাবে কাজ করে?

টেলেক্স (Telex) হল একধরণের টেলিগ্রাফ যা কম্পিউটার না থাকতে কাজ করে। এটি প্রাচীন সময়ে শুরু হয়েছিল এবং বর্তমানে ব্যবহৃত হয় না। একটি টেলেক্স মেসেজ পাঠানোর সময় একটি মেসেজ ইউনিট থেকে একটি অন্য মেসেজ ইউনিটে পরিবর্তন করা হয়। প্রাথমিকভাবে টেলেক্স পাঠানোর জন্য, পাঠকের সরাসরি জিমাত করোন ও একটি টেলিগ্রাফ স্টেশনে জমা দিন।

এখানে মেসেজটি একটি ফরম টেপ দিয়ে লেখা হয় এবং এটি কোনও ধরণের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে পাঠানো হয় না। পাঠানোর পর, মোবাইল টেলেগ্রাফ সেন্ট্রাল টেলিগ্রাফ লাইনে এই মেসেজ প্রেরণ করে এবং প্রাপকের স্থানে টেলিগ্রাফ স্টেশনে প্রাপ্ত হয়। সেখান থেকে মধ্যে মধ্যে মেসেজটি একটি প্রিন্টআউট মেশিন ব্যবহার করে বিন্যাস করা হয় এবং তারপর পাঠানো হয়। টেলেক্স সিস্টেমটি প্রাচীন দিনের একটি শক্তিশালী কমিউনিকেশন সিস্টেম ছিল, তবে এর জন্য সবচেয়ে বড় সমস্যা ছিল একটি মেসেজ ঘোষণা করা পর্যন্ত প্রাপকের অপেক্ষা করতে হওয়ার জন্য সময়।

টেলেক্স (Telex) কেন ব্যবহার করা হয়?

টেলেক্স (Telex) হল একটি দূরবর্তী সংযোগকারী যন্ত্রপাতি, যা ব্যবহার করে বিভিন্ন দেশে মনের মতো তথ্য পাঠানো যায়। প্রচুর পরিমানে যে কোন ধরনের তথ্য যেমন টেক্সট, চিত্র, তথ্যবহুল নথি ইত্যাদি টেলেক্সে পাঠানো যায়। আমরা এখনও টেলেক্স ব্যবহার করতে পারি কারন এটি একটি স্বচ্ছ এবং তাৎক্ষণিকভাবে তথ্য পাঠানোর মাধ্যম। প্রায় সকল দ্বীপে এটি ব্যবহার করা যায় এবং এটি দামও কম হয়।

আমরা সাধারণত ব্যবসাপ্রতিষ্ঠান বা অফিসে ব্যবহার করি টেলেক্স প্রযুক্তি। টেলেক্স সংযোগকারী যন্ত্রপাতিতে অ্যাক্সেস চালু করতে বিশেষ নাম্বার দরকার হয়। তবে এটি আজকের টেকনোলজিতে এতে জরুরি হয়না এখনো এক্সিসপয়েন্ট এ যেতে হয়। সব চেয়ে বড় সুবিধা হলো এটি ব্যবহার বিশ্বব্যাপী হওয়া এবং তাই এটি খুব সহজে বিভিন্ন দেশে আলোচনা করা যায়।

সাথে সাথে অনেকগুলো অ্যাপ্লিকেশনও বিকাশ করে আসছে যা আরও সহজ জীবন করে তুলতে পারে। তবে আজকে টেলেক্স একটি অল স্প্যাম মার্কেটিং শূন্য পোস্টবক্সে পরিণত হয়ে গেছে যা নিজের মূল্য এর উপর আঘাত দিচ্ছে। “

টেলেক্স (Telex) ব্যবহার করার উপকারিতা কী?

টেলেক্স হলো পুরাতন একধরনের টেলিযোগাযোগ সিস্টেম যা পুরো বিশ্বের বহুল ব্যবহৃত ছিল। আমাদের আধুনিক ইমেইল, স্কান ইমেল বা ফ্যাক্স এর পূর্বে টেলেক্স এর মাধ্যমে টেক্সট মেসেজের লেন-দেন করা হতো। টেলেক্স একটি একপ্রকার টাইপিং মেশিন ছিল যা একটি কম্পিউটার সেবা দেওয়ার সময় দ্বারা সংশ্লিষ্ট মেসেজ টাইপ করে এর বিপণন সরবরাহ করে। সাধারণত একটি সিস্টেম থাকতে হতো যেইটি ব্যবহার করে টেলেক্সের জন্য একটি নাম্বার ফর্ম্যাট এবং কনফিগারেশন সরবরাহ করতে হতো যা টেলেক্সটি গ্রহণকারী সিস্টেমের মধ্যে প্রেরণ এবং প্রাপ্তি করতে ইউজ করতে হতো।

টেলেক্স ব্যবহার এটি খুবই দ্রুত এবং নিরাপদ একটি পদক্ষেপ। এটি একটি উপকারিতা যা উতার পেশাদার কর্মকর্তাদের জন্য বিশেষভাবে ব্যবহার হতো। টেলেক্স ছিল ব্যবসায়িক কর্মকর্তাদের জন্য এবং উন্নয়নশীল দেশগুলির জন্য খুবই প্রভাবশালী ছিল।”

টেলেক্স (Telex) ব্যবহারের ইতিহাস কী?

টেলেক্স (Telex) হল এমন একটি যন্ত্রপাতি যা টেলিগ্রাফ ব্যবহার করে তথ্য প্রেরণ ও গ্রহণ নিশ্চিত করে। টেলেক্স (Telex) ব্যবহার করলে এক স্থানে কোনো তথ্য দিয়ে অন্য স্থানের লোকদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়। এটি একটি পুরাতন পদ্ধতি যা আজকাল অপারগ হয়ে গেছে। এটি মূলত আবিষ্কার করা হয়েছে জার্মানি এবং ফ্রান্স এবং প্রথমবারের জন্য 1840 সালের দশকের শেষে ব্যবহৃত হয়।

টেলেক্স (Telex) এর ব্যবহার শুরুতে এটি কেবল দীর্ঘ দীর্ঘ মেসেজগুলি সমর্থতার জন্য ব্যবহার করা হতো, কিন্তু এরপর এর উন্নয়ন হয় এবং স্মাল মেসেজগুলি সহজে প্রেরণ করা যায়। টেলেক্স (Telex) ব্যবহার হয় সাধারণত সরকারের অফিস, হোটেল, ব্যাংক এবং প্রেস বিভাগে এবং আজকাল এর প্রয়োজনীয়তা সমাপ্ত হয়ে গেছে।

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) এর তুলনা কী?

ফ্যাক্স (Fax) এবং টেলেক্স (Telex) দুটি তথ্য প্রেরণের পদ্ধতি যা পাওয়া যায় জনপ্রিয়তা এবং ব্যবহারের দ্বিপক্ষে স্থান সীমাবদ্ধতার কারণে তাদের তুলনা করা কঠিন বলা যায়। ফ্যাক্স একটি পরিষ্কৃত ডিজিটাল পদ্ধতি যা ডকুমেন্ট এবং ছবি পাঠানোর জন্য ব্যবহৃত হয়। এর কাছে দেওয়া তথ্য দুটি সিস্টেমের মাধ্যমে ট্রান্সমিশন করা হয়। সামনে সেটির পড়োয়ার জন্য মেশিন ব্যবহার করা হয়।

মার্কেটিং, সংস্থাগত সংক্রান্ত হিসাব সহ সমস্ত উদ্দেশ্যে এ ব্যবহার পাওয়া যায়। টেলেক্স (Telex) একটি রেগিস্টারড টেলিগ্রাম সার্ভিস, যা আবাসিক এবং ব্যবসায়িক ব্যবস্থাপনা একই ক্ষেত্রে সেবা প্রদান করে। এই পদ্ধতিতে টেলিগ্রাম পাঠানো হয় এবং প্রাপকদের হাতে একটি কোড দেওয়া হয় যা টেলেগ্রাম পাঠকের নিকট পৌঁছে দেওয়া হয়। এ পদ্ধতিতে ফলক খাতে ফেরত পেতে হলে সংশ্লিষ্ট কর্মকর্তার সাথে যোগাযোগ করে হওয়া উচিত।

টেলেক্স কাজ করতে খুবই বেশি সময় সাপেক্ষ।

ফ্যাক্স (Fax) এবং টেলেক্স (Telex) এর পার্থক্য কী?

ফ্যাক্স এবং টেলেক্স দুটি ইলেকট্রনিক প্রযুক্তি যা দুটি ভিন্ন ভিন্ন কাজে ব্যবহৃত হয়। ফ্যাক্স উপাদান এবং প্রতিমা সমস্যার সাথে মুক্ত হওয়ার মাধ্যমে ডিজিটাল রূপে একটি ডকুমেন্ট পাঠানোর জন্য ব্যবহার করা হয়। অন্যদিকে, টেলেক্স স্বাভাবিক ভাষা পাঠানোর জন্য উপযোগী। কোনও একটি উপাদান পাঠানোর জন্য এক্সচেঞ্জের মাধ্যমে একটি লাইনের মাধ্যমে টেক্সট ডিজিটাল সাইনেজ করে পাওয়া যায় এর মাধ্যমে।

সাধারণত ফ্যাক্স আধুনিক যুগের প্রযুক্তি নির্ভর করে, যেখানে টেলেক্স পুরান প্রযুক্তি। এছাড়া ফ্যাক্স একটি বেশ দ্রুত এবং নিরাপদ সাধন বিধি, যেখানে টেলেক্স বেশি দ্রুত না এবং নিরাপদতা ততটা উন্নয়ন না হওয়ায় সমস্যাপ্রবণ হতে পারে।

ফ্যাক্স (Fax) এবং টেলেক্স (Telex) এর সামান্য পার্থক্য কী?

ফ্যাক্স ও টেলেক্স উভয়ই ইলেকট্রনিক প্রযুক্তি, তবে উভয়ই ভিন্ন সমস্যার সামনে স্থান নিয়ে আছে। ফ্যাক্স হল একটি প্রযুক্তি যার মাধ্যমে একটি তথ্য পাঠানো হয় ছবি বা ডকুমেন্ট ফরমে। আবার, টেলেক্স একটি পুরানো প্রযুক্তি যার মাধ্যমে কথার আকারে তথ্য পাঠায়। ফ্যাক্স একটি একদম নিউজেলেন্ডগুলো ব্যবহৃত তেলেগ্রাফ্ট বা যে কোনও অন্য দেশের সাথে তথ্য পাঠানোর দরকার নেই, আবার টেলেক্সে একটি প্রশ্ন হ’ল যে, এটি কথার আকারে তথ্য পাঠায়।

তাই, ফ্যাক্স সাধারণত ছবি এবং ডকুমেন্ট পাঠানোর জন্য ব্যবহৃত হয় এবং টেলেক্স একটি কথার আকারে তথ্য পাঠানোর জন্য ব্যবহৃত হয়। আরও একটি সামান্য পার্থক্য হল ফ্যাক্স একটি দ্রুতগতি এবং সহজ প্রযুক্তি হলেও টেলেক্সে পাঠানো তথ্য সংগ্রহ এবং প্রক্রিয়াজাত করার উপযোগী হয়।

ফ্যাক্স (Fax) এবং টেলেক্স (Telex) এর ব্যবহারে কোনটি গুরুত্বপূর্ণ?

ফ্যাক্স (Fax) ও টেলেক্স (Telex) এই দুটি পদটি আমরা পরকালের যুগে শুধুমাত্র শোনতাম কিন্তু এর পরের তথ্য যুগে এই দুটি উপকরণ বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফ্যাক্সের মাধ্যমে একজন কম্পিউটার থেকে অন্য কম্পিউটারকে কোনো ডকুমেন্ট পাঠানো যায়। প্রযুক্তিগত সমস্যার কারণেই এর ব্যবহার বিভিন্ন ওয়েব মেইল সার্ভারের মাঝে কমে গেছে, তবে এখনো বেশ কিছু সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান এর সাথে এটি সম্পর্কিত। আর টেলেক্স আবার একজন ম্যান তার মেসেজ বা শুরুর অংশ টাইপ করে সেটি অন্য যে অনেকটাই একজন ম্যানের কাছে পৌঁছে দিয়ে দিতে পারেন।

আধুনিক সময়ে এর ব্যবহার প্রায় শেষ হয়ে গেছে। একটি সার্ভারের মাধ্যমে বিভিন্ন কাজ করার সময় এটি সামঞ্জস্যপূর্ণ কর্তব্য হিসেবে দায়িত্বপূর্ণ হত পরে দিগন্তে প্রসার হয়েছে।

Leave a Comment