মোবাইল কমার্স (Mobile Commerce) কাকে বলে?

মোবাইল কমার্স হলো ইন্টারনেটের মাধ্যমে পণ্য বা সেবা কেনাকাটার ব্যবস্থা যেখানে মোবাইল ফোন ব্যবহার করে লেনদেন করা হয়। এটি আধুনিক দুনিয়ার কমার্সের একটি গুরুত্বপূর্ণ অংশ। মোবাইল কমার্সের সাহায্যে মানুষ ঘরে বসেই পছন্দের পণ্য সহজে অর্ডার করতে পারেন এবং কম মুল্যে উপভোগ করতে পারেন। আরও অনেক বেশি লোক মোবাইল কমার্সের মাধ্যমে ব্যবসা করতে পারেন এবং তাদের ব্যবসা প্রসার করতে পারেন।

মোবাইল কমার্সের সাথে সাথে একটি সাধারণ ব্যাক এন্ড আপ ব্যবহার করে লেনদেন করা যায় এবং এটি দৈনন্দিন ব্যবসায় অনেক জনপ্রিয় হচ্ছে।

মোবাইল কমার্স কি?

মোবাইল কমার্স বা মবাইল বিজনেস একটি ব্যবসার পদক্ষেপ যা সম্পূর্ণভাবে মোবাইল বা অঞ্চলিক ডিভাইসে নির্ভর করে। এটি বিভিন্ন ক্ষেত্রে লাভজনক। এটি একটি চমৎকার প্ল্যাটফর্ম যা কার্যকরী হওয়ার কথা। মোবাইল কমার্সে লোকরা মোবাইল ফোন ব্যবহার করে প্রোডাক্ট বেচাকেন এবং ক্রয় করবেন।

এটি সম্পূর্ণভাবে ইন্টারনেট ভিত্তিক। মোবাইল কমার্সের ব্যবসা দৃষ্টিকোণটি সহজ এবং কার্যকরী। বর্তমান সময়ে প্রায় সব লোক মোবাইল ফোন ব্যবহার করে থাকে। এটি অনেক সময় একটি ব্যবসার জন্য সহজতর উপায় হিসাবে বিবেচিত হয়।

এটি আপনার ব্যবসার বিপ্লবের কাজকে একটি প্লাটফর্ম হিসাবে ব্যবহার করা যেতে পারে। সেটি আপনার ব্যবসার কাছে অধিক ট্র্যাফিক এবং বিক্রয়ের সুযোগ তৈরি করতে পারে।

মোবাইল কমার্স সম্পর্কে সাধারণ ধারণা

মোবাইল কমার্স হল সেলস এবং কোন ধরনের লেনদেন যা মোবাইল ফোন ব্যবহার করে হয়। ইন্টারনেট এর মাধ্যমে লেনদেন সম্পন্ন করা হয়। এটি স্বচ্ছতার টেকনোলজি, সহজতম এবং সর্বশেষ সংস্করণ বিকল্প লেনদেন। আজকাল ব্যবহারকারী হল মোবাইল ফোন থেকে ক্রয় করা সমস্ত উপাদান এবং সেবাসমূহের জন্য অনলাইন এ জানতে এবং এটি প্রাপ্ত করা হয় ট্রান্সফার দ্বারা বিভিন্ন উদ্যোগের ফোন অ্যাপ খুলে সরাসরি বিক্রেতার সাথে যোগাযোগের সুযোগ পেতে পারেন।

লেনদেন প্রক্রিয়া প্রথমে স্বচ্ছতায় সহায়তা করার জন্য উপাদান এবং সেবাসমূহের ওষুধ উত্পাদন, নির্বাচন এবং মূল্য তুলনা করতে অনেক মানসম্পন্ন হতে হয়। এতে ক্লায়েন্টের পছন্দ এবং মডর্ন টুকিতে লেনদেন সাজানো হয়। মোবাইল কমার্স আমরা আরো ভাড়াবেদ্য হতে পারি যেন যখনই আমাদের চাইতে মনে হয় তখনি লেনদেন করতে পারি। একটি ব্যবসা যে মোবাইল কমার্স ব্যবস্থা গ্রহণ করে তারা আপনাদের উদ্দেশ্যে সেবার মান বাড়িয়ে দিতে পারে।

মোবাইল কমার্স এর বৈশিষ্ট্য

মোবাইল কমার্স হল ইন্টারনেট ব্যবহার করে মোবাইল ফোন বা ট্যাব থেকে কেনাকাটা করা। এটি একটি ভারসাম্যপূর্ণ ব্যবসার সিস্টেম এবং এটি একটি নতুন সম্প্রদায়ের অংশ। বর্তমানে মোবাইল ফোনের ব্যবহার এত সহজ হয়েছে যে এখন মানুষের বেশিরভাগ কাজ একটি মোবাইল ফোন দিয়েই করা যায়। এটি একটি একটি মাধ্যম হিসাবে কারণ ব্যাপারটি একসাথে ডিজিটাল এবং আনলাইন সম্পাদনের।

মোবাইল কমার্স এর কিছু বৈশিষ্ট্য হল এটি ব্যবহারকারীদের জন্য খুব সহজ এবং দ্রুত, এটি ক্ষমতাশালী এবং উন্নত পেমেন্ট সিস্টেম সহ প্রচলিত সমস্ত সেবা সরবরাহ করে। এর মাধ্যমে কেনাকাটা সহজ হল এবং তাদের কাজটি বেশি দ্রুত সম্পন্ন হয়। এর প্রাথমিক লক্ষ্য হল ব্যবসার সহজ ও সম্পর্কে বিশ্ব জনগণের মাঝে বিপর্যস্ত যাবতীয় সেবা সরবরাহ করা।

মোবাইল কমার্স নিয়ে প্রচলিত বিভিন্ন সুবিধা

মোবাইল কমার্স হল মোবাইলের মাধ্যমে বিভিন্ন ই-কমার্স সাইট সরবরাহ করা সেবা। এর মাধ্যমে গ্রাহকরা সহজেই কোন পণ্য অর্ডার করতে পারেন এবং ঘরে বসেই তা পাচ্ছেন। এটি সকলের জন্য সুবিধাজনক একটি পদক্ষেপ যা কিনা কেবল সময়ের এবং পড়াশোনার প্রতিকূলতার উপর প্রভাবিত না করে সমস্যা সমাধানের শিখরে তিনি আসছেন। একজন কাস্টমার যখন সাইটে প্রবেশ করে তখন সে পছন্দের পণ্য সেলেক্ট করে ব্যবহারকারীর প্রোফাইল থেকে ক্রয়কৃত পণ্যের অর্ডার দিতে পারেন।

এর সাথে সিলেটে বসবাস করছেন তাদের জন্য ঙেক একটি গুরুত্বপূর্ণ অফার বা তাদের পছন্দ মত মোবাইল পেন্ড্রাইভ বা পুর্তসামগ্রী অর্ডার দেওয়ার আকর্ষনীয় প্রচেষ্টা রয়েছে। এছাড়া সেবাটির সঠিক ব্যবহার করতে গ্রাহকরা নিখুত হওয়ার জন্য টিউটোরিয়াল এবং ওয়েবিনার সমন্বয়ে কাজ করা হচ্ছে। মোবাইল কমার্সের মাধ্যমে আপনিও আপনার জীবনকে সহজ করতে পারেন।

মোবাইল কমার্স ছাড়া একটি ব্যবসার সম্ভবত উন্নয়ন কী?

একটি ব্যবসা কে উন্নয়ন করার জন্য যে সব উপাদান দরকার, সেগুলো মোবাইল কমার্স ছাড়া সম্ভবতই সংগ্রহ করা সম্ভব নয়। আধুনিক প্রযুক্তি এবং নেটওয়ার্কিং বদলে দিয়েছে এখন থেকে কিভাবে একটি ব্যবসা পরিচালিত হয়- তা সবচেয়ে প্রাথমিক সমস্যা হচ্ছে ব্যবহারকারীদের সঙ্গে যুক্ত থাকা। মোবাইল কমার্স জনপ্রিয় হচ্ছে ভালো কারণ এর ক্ষেত্রে ব্যবহারকারীর সাথে উৎসাহী থাকা এবং একটি বিন্যাস স্থাপনে সহজতম মাধ্যম হচ্ছে। তাই মোবাইল কমার্স সংক্রান্ত কোনো কারণ নেই যে একটি ব্যবসা উন্নয়ন করা সম্ভব না।

মোবাইল কমার্স এর প্রভাব

মোবাইল কমার্স বিনামূল্যে আমাদের জীবনে অত্যন্ত দ্রুত অতিরিক্ত উন্নয়ন নিশ্চিত করেছে। আপনি গুগল প্লে বা এথ বা আইটিউনসে একটি এপিস্টোয়ার কেনাকাটা করতে পারেন, গ্রাহকদের ধারণা পাওয়া হয় মজার উপাদানের সাথে – ফটোগুলি, সময়সূচী, বিনামূল্যে পরিষেবা! মোবাইল কমার্স সম্পর্কিত সকল উন্নয়ন লোকের নজরে, ব্যবহারকারীর চাহিদার সাথে অনুসারে হয়েছে। দ্রুত এবং সহজ উন্নয়নের কারণে মোবাইল কমার্স এখন পরবর্তী বছরে সাজেশন করেছে একটি উন্নয়নের পথ। এটি আমাদের দেশে শিক্ষণ, মানবসেবা, যাতাযাত এবং একটি সাধারণ মার্কেটিং প্ল্যানে উত্তেজিত হওয়ার কারণে সম্ভবত মোবাইল কমার্স ছাড়া একটি ব্যবসার সম্ভবত উন্নয়ন বাধাও হতে পারে না।

একটি ভবিষ্যতের কথা

মোবাইল কমার্স হচ্ছে একটি উদ্যোগ যা পুরো বিশ্বে দ্রুত পরিবর্তন করেছে। এটি সল্প সময়ে ব্যবসাই অত্যন্ত সহজ ও উন্নয়নশীল হিসাবে পরিচিত হয়েছে। কিন্তু বিশ্বে এত বিস্তারিত একটি প্রযুক্তির মধ্যে ওভার ডিপেনড করা প্রায় দুর্ভাগ্যকর। ফলে, মোবাইল কমার্স ছাড়া, একটি ব্যবসার উন্নয়ন সম্ভবত সবসময় সম্ভব নয়।

অতিথি ও মহান ব্যবসায় একটি মাল্টিচ্যানেল মডেলের মাধ্যমে প্রবেশ দেওয়া অত্র অবস্থানটি দিক্ নির্দেশনা করছে। মাল্টিচ্যানেলিং এর মাধ্যমে ক্ষুদ্র ও মধ্যম স্কেল ব্যবসা দরকারী অবস্থানসমূহে আপনার পণ্য বিক্রি করতে পারেন মানেই আপনার দুটি পদক্ষেপ নেওয়া লাগবে মাল্টিচ্যানেল সঙ্গে আপনার আধুনিক ব্যবসার পরিচালনা এবং সাথে সাথে আপনি আপনার লক্ষ্যে পৌঁছানোর জন্য একটি সেন্ট্রালিজড ও সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম উপস্থাপন করতে পারেন। এখন সমস্ত কর্মক্ষেত্রে অগ্রসর হওয়ার জন্য এই প্ল্যাটফর্মগুলির দরকার হয়।”

মোবাইল কমার্স ছাড়া উন্নয়ন এর সম্ভব উপায়

যেহেতু আধুনিক জীবনে আমরা মোবাইল ফোন এবং ইন্টারনেটের ব্যাবহার খুবই অন্যতম, তাই কোনো ব্যবসা বেশি উন্নয়ন করতে চাইলে মোবাইল কমার্স নির্বাচন করা উচিত। তবে, কিন্তু আপনি যদি মোবাইল কমার্স ব্যবসা শুরু করতে না চান তবে আপনাকে উপায় দেখানো হবে। প্রথমতঃ আপনি আপনার পণ্যদানকারীদের আকর্ষণ বাড়ানোর জন্য ছবি, জানকারি বা ভিডিও অনুষ্ঠান তৈরি করতে পারেন। এছাড়াও আপনার পণ্যের বিবরণ ও মূল্য সম্পর্কে একটি স্পষ্ট ও মার্কেটিং প্লান তৈরি করতে হবে।

আপনি ভোগসমূহের সাথে সচেতন হওয়া ও আপনার পর্যাপ্ত কাজের জন্য আপনার হাতে আকৃতি স্থাপন করতে পারেন। তবে আপনাকে একটি মার্কেটিং পরিকল্পনা তৈরি করতে হবে যা আপনার কার্যকর এবং কার্যকরী পদক্ষেপের বর্ণনা করবে এবং নতুন গ্রাহকদের আকর্ষণ করবে।

Leave a Comment